,

পইলের মাছের মেলায় ৫০ কেজির বাঘাইড়ের দাম ১ লক্ষ ২০ হাজার

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জের পইল গ্রামে প্রতি বছরের মতো এবারও মাছের মেলা বসেছে। পৌষ সংক্রান্তি উপলক্ষে এ মেলা দুই শতাধিক বছর ধরে চলে আসছে বলে জানান স্থানীয়রা। মেলার প্রধান আকর্ষণ হচ্ছে বাঘাইড়, বোয়াল, আইড়, চিতল, গজার, রুই, কাতল, কার্পসহ বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ। লক্ষাধিক লোকের সমাগমে এ মেলা প্রাঙ্গণ মুখরিত হয়ে ওঠে।
হবিগঞ্জ জেলার পইল গ্রামে পৌষ সংক্রান্তির দিনে প্রতি বছর এ মেলা হয়ে আসলেও করোনার প্রাদুর্ভাবের কারণে গত ৩ বছর এই মেলা হয়নি। শনিবার সকাল থেকে এ মেলা শুরু হয়ে শেষ হচ্ছে আজ রবিবার।
ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নেতা বিপিন পালের জন্মভূমি হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামে প্রতিবছর এ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। হবিগঞ্জ এর বিভিন্ন উপজেলাসহ মৌলবীবাজার, সুনামগঞ্জ, সিলেট, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া থেকে নানা বয়সী লোকজন এ মেলায় অংশ নেন। এ মেলায় ৫০ কেজি ওজনের একটি বাঘাইর মাছের দাম হাঁকা হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। মাছটি সুরমা নদী থেকে বাহুবল উপজেলার কবিরপুর গ্রামের মাছ বিক্রেতা মো. আব্দুল্লাহ মেলায় নিয়ে আসেন। তবে গতকাল রবিবার মাছটি বিক্রি হয়নি।
বোয়াল ছাড়াও বড় বড় বাঘাইর, আইড়, চিতল, গজার, রুই,কাতল, কার্ফুসহ নানা প্রজাতির মাছ মেলায় উঠেছে। মেলাকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।
সরেজমিনে মেলা ঘুরে দেখা যায়, সকাল থেকেই হবিগঞ্জের সদর উপজেলার পইল গ্রামের মাঠে ক্রেতা-বিক্রেতারা ভিড় জমিয়েছেন। প্রায় আড়াইশ’ মৎস্য বিক্রেতার পাশাপাশি হাজার হাজার ক্রেতা ও দর্শনার্থী মেলায় ভিড় জমিয়েছেন। এবারের মেলায় বোয়াল ও আইড় মাছ সবচেয়ে বেশি ওঠেছে। এছাড়াও বাঘাইড়, রুই, কাতল, চিতল, গজার, গ্রাস কার্প, মৃগেল, সিলভার কার্প, ব্রিগেড, পোয়া, টেংরা, পুটি, শিং, কই, শোল, বাইম, চাপিলা, চান্দা, কাকিয়াসহ বিভিন্ন দেশীয় প্রজাতির মাছ ক্রেতাদের আকৃষ্ট করছে।
মাছের মেলাকে ঘিরে কৃষি, গৃহস্থালি, ভোগ্যপণ্য, আখ ও শিশুদের খেলনা ছিল উল্লেখযোগ্য। তাই মেলায় নারী, পুরুষ ও শিশুদের ব্যাপক সমাগম পরিলক্ষিত হয়েছে। এ মেলাকে নিজেদের ঐতিহ্য হিসেবে ধারণ করেন পইল গ্রামসহ এর আশপাশের লোকজন।


     এই বিভাগের আরো খবর